Breaking News
Home > এক্সক্লুসিভ > পড়া মুখস্ত না করেও শেখার উপায়

পড়া মুখস্ত না করেও শেখার উপায়

পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পড়া মুখস্ত করতে হয়নি এমন ছাত্রছাত্রী খুঁজে পাওয়াই মুশকিল। যদিও পড়া মুখস্তমুখস্ত করা মোটেই ভালো নয়। কারণ মুখস্ত করলে মূল বিষয়ের ভিতরে ঢোকা যায় না। আরো একটি খারাপ দিক আছে। মুখস্ত করলে সৃষ্টিশীলতাও নষ্ট হয়। তাই মুখস্ত না করে যে কোনো বিষয়ই ভালোভাবে বুঝে নেয়া উচিৎ। তাহলে পরীক্ষা বা যে কোনো সময় তা আপনাআপনি মনে এসে যায়। কাজেই বইয়ের পর বই মুখস্ত করে মস্তিষ্ক তথা মনের উপর চাপ সৃষ্টি না করে কীভাবে প্রকৃত শিক্ষিত হবেন জেনে নিন-

১. বুঝে নেয়া : ছবি অথবা ডায়াগ্রাম ও উদাহরণের মাধ্যমে বিষয়বস্তু বুঝে নেয়াই উচিৎ। তাতে যে কোনো বিষয় শিখতে সুবিধা হয়। শুনে শুনেও অনেক সময় পড়া হয়ে যায়। তাই ক্লাস টিচার যখন বোঝাচ্ছেন, তখন তা মন দিয়ে শোনা উচিৎ। কোনো কিছু বুঝতে না পারলে টিচারকে জিজ্ঞেস করুন।

২. রিডিংয়ে জোর : যে কোনো বিষয় একবার পড়ে না বুঝলে তা একাধিকবার রিডিং দেয়া উচিৎ। প্রতিটি শব্দের অর্থ বুঝা উচিৎ। তাহলেই ধীরে ধীরে তা বোধগম্য হবে। আর বিষয়টি মাথায় রাখতে সুবিধে হবে।

৩. ভিজুয়ালাইজিং : যে কোনো বিষয় এমনভাবে রিডিং দিতে হবে, যাতে তা ছবির মতো ভেসে ওঠে চোখের সামনে। যে পড়া চোখের সামনে ছবির মতো ভেসে উঠবে, জানবেন সেই পড়া তৈরি।

৪. সুস্থ থাকা ও মন ভালো রাখা জরুরি : ভালো কিছু শিখতে হলে অনেকবেশি গোছানো হতে হয়। আর তার পাশাপাশি সবসময় সুস্থ ও সতেজ থাকা জরুরি। তবেই মন ভালো থাকে। আর মন ভালো থাকলে শেখার আগ্রহ বাড়ে।

৫. গ্রুপ ডিসকাশন : বিষয় যতো কঠিনই হোক না কেন, আলোচনার মাধ্যমে তা অনেক সহজ ও বোধগম্য হয়ে ওঠে। অনেকের সঙ্গে আলোচনা করলে সেখান থেকে পাওয়া যায় অনেকরকম ধারণা, যা শেখার উপযোগী। তাই একভাবে বাড়িতে বসে বই মুখস্থ না করে গ্রুপ ডিসকাশনে অংশ নেয়া উচিৎ।

Check Also

দেখুন কবর খুড়ে কাফন চুরির সময় হটাৎ যা ঘটল ! অল্লাহ্ আমাদের রক্ষা করুন ! (ভিডিওসহ)

দেখুন কবর খুড়ে কাফন চুরির সময় হটাৎ যা ঘটল ! অল্লাহ্ আমাদের রক্ষা করুন ! …

[X]